Telecom operators demand corporate tax cut in budget proposals

[ad_1]

স্থানীয় টেলিযোগাযোগ অপারেটররা দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের মধ্যে সর্বাধিক কর প্রদান করায় মোবাইল ফোন অপারেটররা আজ কর্পোরেট করকে হ্রাস করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

মোবাইল ফোন অপারেটরদের ৪৫ শতাংশ কর দিতে হয়, যেখানে কর্পোরেট করের হার ভারতে ২২ শতাংশ, পাকিস্তানে ৩০ শতাংশ, শ্রীলঙ্কায় ২৮ শতাংশ এবং আফগানিস্তানে ২০ শতাংশ, বাংলাদেশ মোবাইল টেলিকম অপারেটরদের সংগঠন বলেছে (আমতোব) আগামী অর্থবছরের ২০২০-২১ অর্থবছরের কর ব্যবস্থার জন্য তার সুপারিশগুলিতে।

সংস্থাটি কর কর্তৃপক্ষের কাছে মোবাইল ফোন অপারেটরদের কর্পোরেট করের হারকে ৩২.৫ শতাংশে কমিয়ে আনার কথা বিবেচনা করেছে, যা শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন সংস্থাগুলির জন্য প্রযোজ্য।

আমতাবও লাভ-লোকসান নির্বিশেষে সরকারকে টার্নওভারে ন্যূনতম ২ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানিয়েছিল।

“এটি লাভ ভিত্তিক করের মূলনীতির সাথে জড়িত নয়। লোকসান বা অপ্রতুল মুনাফা সত্ত্বেও ইক্যুইটি থেকে ট্যাক্স প্রদান বিনিয়োগের সক্ষমতা দুর্বল করে দেয়। মোবাইল টেলিকম সেক্টরে সর্বাধিক হার আরোপ করা হয় যেখানে অন্যান্য শিল্পগুলি কম হার উপভোগ করে।”

আমতব সেক্রেটারি জেনারেল এস এম ফরহাদ বলেছেন, “আমরা সরকারকে এই পরিস্থিতি শেষ করে ব্যবসায় বান্ধব পরিবেশ বজায় রাখার জন্য অনুরোধ করছি।”

তিনি বলেন, ২০২০ সালে মোট দেশজ উৎপাদনে মোবাইল ফোন শিল্পের অবদান 7 শতাংশ ছিল। এটি ৮.৫ লক্ষ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।



[ad_2]

Source link

Leave a Comment

Your email address will not be published.